ইউটিউব ব্যবহারের দরকারি কিছু শর্টকাট
ইউটিউব ব্যবহারের দরকারি কিছু শর্টকাট

ইউটিউব ব্যবহারের দরকারি কিছু শর্টকাট

ভিডিও দেখা ও ভিডিও শেয়ার করার জন্য জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউব। কম্পিউটারে যেকোনো ব্রাউজিং সফটওয়্যারের মাধ্যমে ইউটিউব দেখা যায়। আর মোবাইলে ইউটিউব দেখার জন্য রয়েছে অ্যাপস। ইউটিউবের রয়েছে কিছু শর্টকাট এবং কৌশল যা রপ্ত করলে আপনি খুব সহজেই ইউটিউব ব্যবহার করতে পারবেন। আসুন জেনে নেই কৌশলগুলো।

লুপ : কোন ভিডিও যদি একই সঙ্গে একাধিকবার দেখার প্রয়োজন হয় তাহলে ব্যবহার করতে পারেন এই অপশনটির। এক্ষেত্রে ভিডিওটি অন করার পর মাউসের ডান বাটনে ক্লিক করে লুপ লেখাতে ক্লিক করতে হবে। ব্যাস! এবার ভিডিওটি বার বার চলবে।

কিবোর্ড থেকে নিয়ন্ত্রণ করুন ভিডিও: সাধারণত মাউস ব্যবহার করে ইউটিউবের ভিডিও নিয়ন্ত্রণ করা হয়। তবে কাজ করার সময় বার বার মাউস ধরাটাও বিরক্তের। চাইলে আপনি কি-বোর্ড থেকেও নিয়ন্ত্রণ করতে পারবেন ইউটিউবে চলা ভিডিও। প্লে বা পজ করার জন্য ‘কে’ বাটন, ১০ সেকেন্ড পেছনে নেয়ার জন্য ‘জে’, ভিডিওর শব্দ মিউট করার জন্য ‘এম’, ভিডিও সাইজ ছোট করার জন্য প্রেস করুন ‘কন্ট্রোল’ ‘-’ এবং বড় করার জন্য ‘কন্ট্রোল’ ‘+’। ৫ সেকেন্ড ভিডিও ফরওয়ার্ড করার জন্য রাইট অ্যারো কি আর রিওয়াইন্ড করার জন্য লেফট অ্যারো কি। সাউন্ড বাড়ানো বা কমানোর জন্য ব্যবহার করুন আপ এবং ডাউন অ্যারো কি।

ইন্টারনেটে সমস্যা হলে : যদি আপনার ইন্টারনেট গতি কম থাকে অথবা বাফারিং এর হাত থেকে বাঁচতে চান তাহলে http://www.youtube.com/account_playback এ ক্লিক করুন। এরপর আপনার ইন্টারনেট কানেকশন ধীর এবং আপনি কোন হাই কোয়ালিটির ভিডিও দেখতে চান না ঐ অপশনে ক্লিক করুন। এবার ইন্টারনেট গতি ভালো না হলেও ভিডিও দেখুন বাফারিং ছাড়াই।

কোন গায়কের অ্যালবাম খুঁজে পেতে : প্রিয় একটি গানের গায়কের নাম মনে আছে কিন্তু গানটি কিছুতেই মনে আসছে না। কোন সমস্যা নেই। গায়কের নামের আগে হ্যাশ ‘#’ বাটন লিখে গায়কের নাম লিখুন। সব গান পেয়ে যাবেন মুহূর্তেই।

হাই ডেফিনেশন ভিডিও দেখতে : কোন ভিডিওর হাই ডেফিনেশন ভার্সন দেখতে চাইলে সার্চ বক্সে ভিডিওটির নাম লেখার পর এইচ ডি লিখুন। হাই ডেফিনেশনের সবগুলো ভিডিও দেখতে পাবেন।

ধীরে ভিডিও দেখতে চাইলে : স্বাভাবিকের চেয়ে কম গতিতে ভিডিও দেখতে চাইলে সেটিংসে গিয়ে ভিডিওর গতি কমিয়ে নিতে পারেন।

প্রাইভেসি সেট করতে : আপনি কি ভিডিও দেখছেন বা কোন ভিডিওতে লাইক দিচ্ছেন তা অন্যকে জানাতে না চাইলে http://www.youtube.com/account_privacy এই লিঙ্কে ক্লিক করে সাবক্রিপশনে প্রাইভেসি সেট করে নিতে পারেন। তাহলে আপনার কার্যক্রম অন্য কেউ দেখতে পাবে না।

ভিডিও পরে দেখতে চাইলে : কোন ভিডিও পছন্দ হওয়ার পর আবার দেখতে চাইলে ভিডিওর নিচে ‘অ্যাড টু’ অপশনে ক্লিক করুন। পরবর্তীতে যখন ইউটিউব খুলবেন সেই ভিডিওটি আগে দেখতে পাবেন।

About admin

Check Also

অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং

Amazon Affiliate করছেন? জেনে নিন কিভাবে সেল বাড়াবেন

আর্টিক্যালের স্ট্রাকচার ভালো হলে কনভার্সন রেট ভালো হয়। সেল বেড়ে যায়। কেন জানেন? ওয়েল, স্বীকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *