Website Traffic Drop

যেসকল কারণে আপনার সাইট এর ট্রাফিক ড্রপ হয়ে থাকে।

আমাদের সাইট এ অনেক সময় কীওয়ার্ড লস্ট/পসিশন হারাতে দেখা যায়। এই কীওয়ার্ড লস্ট পজিশন হারাবার কারণ অনেক সময় অনেকেই বুঝতে পারে না বা খুঁজে বের করতে পারে না কি কারণে কীওয়ার্ড লস্ট হচ্ছে। আসুন তাহলে আজ জেনে নেই কি কি কারণে কীওয়ার্ড লস্ট/পজিশন হারিয়ে থাকে।
১) আলগোরিদম পরিবর্তন
গুগল তাদের সার্চ রেজাল্ট আরো ভালো করার লক্ষ্যে আলগোরিদম পরিবর্তন করে থাকে যাকে আমরা গুগল আপডেট বলে থাকি। গুগল আপডেট এর ফলে অনেকের সাইট এর কীওয়ার্ড লস্ট হয়ে থাকে।
২) গুগল UX পরিবর্তন করলে
গুগল তাদের সার্চ পেজ এর UX চেঞ্জ করে থাকে মাঝে মধ্যেই। যেমন ফীচার স্নিপেট; FAQ সেকশন এইগুলা ছাড়াও গুগল মাঝে মধ্যেই বিভিন্ন সার্চ রেজাল্টস এ এক্সপেরিমেন্ট চালায়। তখন দেখা যায় এই চেঞ্জ এর ফলে আপনার কীওয়ার্ড রাঙ্ক ড্রপ করে থাকে।
৩) কম্পিটিটর ইমপ্রুভমেন্ট
অনেক সময় দেখা যায় আপনি সব কিছু ঠিকথাক করার পরেও আপনার রাঙ্ক ঠিক থাকছে না বা রাঙ্ক ড্রপ করছেন সেই ক্ষেত্রে আপনাকে আপনার কম্পিটিটরকেও লক্ষ্য রাখতে হবে কারণ অবশ্যই কম্পিটিটর ভালো কিছু করছে বলে আপনার থেকে ভালো পসিশন পাচ্ছে। তাই কম্পিটিটর এনালাইসিস এই ক্ষেত্রে অত্যাবশ্যক।
৪) পেজ স্পিড
বর্তমানে পেজ স্পিড রাঙ্কিং ফ্যাক্টর ধরাই যায় কারণ আপনার ওয়েবসাইট যত স্লো লোড হবে ততই ইউসার এক্সপেরিন্স খারাপ হবে ও বাউন্স রেট বেড়ে যাবে। তাই পেজ স্পিড খারাপ হবার সাথে সাথে আপনার কীওয়ার্ড লাস্ট/ রাঙ্ক ড্রপ সম্পর্কিত।
৫) সার্ভার ইস্যু
আপনার সাইট এ যদি সার্ভার ইস্যু থাকে তবে গুগল বট/ যেকোনো সার্চ ইঞ্জিন ঠিকভাবে ক্রল করতে পারবে না যার ফলে আপনার কীওয়ার্ড লস্ট ইস্যু দেখা দিবে।
৬) ইন্টারনাল ন্যাভিগেশন
আপনার ওয়েবসাইট এ কোনো ইনফো পেতে যদি ভিসিটর কয়েকবার ক্লিক করা লাগে তাহলে ভিসিটর বিরক্ত হয়ে কেটে চলে যাবে অপরপক্ষে, ক্রাউলার কিন্তু রিলেটেড ইনফো খুঁজে পেতে কয়েকটা পেজ ঘুরতে হবে তাই তখন ক্রাউলার বুঝতে পারে ইউসারদের ইনফো গুলা খুঁজে বের করতে সমস্যা হচ্ছে তখন আপনার কীওয়ার্ড রাঙ্ক/ কীওয়ার্ড লস্ট হতে দেখা যায়।
তাই অবশ্যই আপনাকে প্রপার ন্যাভিগেশন ও সঠিকভাবে ইন্টারলিঙ্কিং করতে হবে।
৭) রিসেন্ট ওয়েবসাইট রি-ডিসাইন
এইটা আমরা অনেকেই না বুঝেই করে থাকি। অনেকের প্রবণতা হচ্ছে বার বার ওয়েবসাইট রি-ডিসাইন করা। অথচ এর ফলে দেখা যাচ্ছে আপনার ওয়েবসাইটের ইন্টারলিংক এর সমস্যা হচ্ছে বা সাইট স্ট্রাকচার এর সমস্যা দেখা দিচ্ছে যার ফলে আপনি ট্রাফিক হারাচ্ছেন ও কীওয়ার্ড রাঙ্ক হারাচ্ছেন।
৮) সার্ভার ওভারলোড
অনেক সময় দেখা যায় আপনার সার্ভার সেট-আপ ঠিক মতন হয় না বা আপনার সার্ভার এ মাত্রাতিরিক্ত ট্র্যাফিক চলে আসছে তখনি আপনার সার্ভার ওভারলোড হয়ে যাবে। ব্যান্ড-উইড্থ লিমিট ক্রস করলেই আপনার সাইট ডাউন হয়ে যায় তাই আপনার সাইট যদি মাঝে মধ্যেই ডাউন থাকে তবে তা আপনার র্যাঙ্কিং এ প্রভাব ফেলে যার ফলশ্রুতিতে কীওয়ার্ড পজিশন লস্ট/ক্রলিং ইস্যু দেখা দিয়ে থাকে।
৯) ম্যানুয়াল অ্যাকশন
আপনি যদি দেখেন আপনার ওয়েবসাইট ট্রাফিক একদম শুন্যতে নেমে গেসে তখন বুঝবেন আপনাকে গুগল ম্যানুয়াল পেনাল্টি দিয়েছে। বুঝার আরো একটি উপায় হচ্ছে গুগলে ট্রাফিক একদম শুন্য কিন্তু বিং ওয়েবমাস্টার এ ঠিকই ট্রাফিক শো করবে।
ম্যানুয়াল একশনের ফলে আপনার কীওয়ার্ড লস্ট/ কীওয়ার্ড পসিশন হারাবে।
১০) লিংক লস্ট
আপনার ব্যাকলিংক যদি লস্ট হয় বা ইন্টারলিংক যদি ব্রোকেন হয় তবে আপনার কীওয়ার্ড লস্ট/ পজিশন হারাতে পারে। ব্রোকেন লিংক ইস্যু যদি থেকে থাকে তবে ক্রলার ঠিকভাবে ক্রল করতে পারে না যার ফলে কীওয়ার্ড লস্ট হয়ে থাকে।
আশাকরি আজ আপনাদের নতুন কিছু জানা হলো। কোনো গুরুত্বপূর্ণ কারণ যদি মিস করে থাকে তবে নিচের কমেন্ট বক্সে জানাবেন।

About admin

Check Also

8-major-Google-algorithm-updates

গুগল অ্যালগরিদম কি? অ্যালগরিদম আপডেট করার কারণ

গুগল  অ্যালগরিদম  হল এমন একটা বিষয় যা গুগলে আপনার সার্চকৃত কিওয়ার্ড এর ভিত্তিতে বিভিন্ন  সাইটের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *