How To Submit an Effective Buyer Request on fiverr?
কিভাবে উপযুক্ত বায়ার রিকোয়েস্ট পাঠাবেন?

কিভাবে উপযুক্ত বায়ার রিকোয়েস্ট পাঠাবেন?


যারা নতুন তারা এই পোস্ট অবশ্যই ভালো করে পড়বেন, সবাই যেন বায়ার রিকোয়েস্ট যথাযথভাবে পাঠাতে পারেন। 
 
আমি সেলার হিসেবে বায়ার রিকোয়েস্ট পাঠানোর ক্ষেত্রে যেসব রুলস মেনে চলি, তা এখানে তুলে ধরার চেষ্টা করলাম।
 
বায়ার রিকোয়েস্ট পাঠানোর ক্ষেত্রে যেসব ব্যাপার খেয়াল রাখবেন :
 
  • Choose the right offer : যেসব রিকোয়েস্ট গোছানো ভাবে দেওয়া আছে এবং যে বিষয়টি নিয়ে আপনি সম্পূর্ণ স্কীলড, কেবল সেসব রিকোয়েস্টে অফার পাঠাবেন।
 
  • Take Your Time to Read the Description : অনেকেই আছেন সবকিছু পুরোপুরি না বুঝেই অফার পাঠিয়ে দেন! এটা থেকে সম্পূর্ণ বিরত থাকুন। আপনি যা করবেন তা হলো, প্রথমে সময় নিয়ে বায়ারের সম্পূর্ণ রিকোয়েস্ট মনযোগ দিয়ে পড়বেন। বায়ার কি চাচ্ছে তা আগে ভালো করে বুঝে নিবেন, তারপর আপনি সেই কাজটি ১০০% যথাযথভাবে করতে পারবেন কিনা চিন্তা করবেন। তারপরে আপনি “Send Offer” এর মধ্যে ক্লিক করতে পারেন।
 
  • Keep Your Description Clear, Concise & to the Point : আপনার অফার অবশ্যই প্রফেশনাল ভাবে লিখবেন।
“Hello SIR/MADAM”
“Good morning/evening/other greetings”
“How are you?”
 
এ রকম আনপ্রোফেশনাল এবং অপ্রাসঙ্গিক লেখা থেকে বিরত থাকুন।
 
  • Copy Pasted Request to Everyone : নতুনদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা একটি নির্দিষ্ট মেসেজ রেডি করে রেখেছেন, আপনার ক্যাটাগরি এর কোনো রিকোয়েস্ট পেলে সেই একই মেসেজটি কপি-পেস্ট করে পাঠিয়ে দেন।
আপনিও কি সেই দলের মানুষ?
 
তাহলে এটি আজকে থেকেই পরিহার করুন। এভাবে অর্ডার পাওয়া কখনো সম্ভব নয়, কারণ বিভিন্ন ক্লায়েন্ট বিভিন্ন কিছু চাইবে, একই জিনিস সবাইকে পাঠাইলে কেমনে হবে!?
 
হ্যাঁ সামান্য কিছু জিনিস মিল রেখে পাঠাতে পারেন, তবে একই রেডি করা জিনিস সবাইকে পাঠানোর কথা চিন্তা করলে অর্ডার পাওয়ার আশা বাদ দিয়ে ফেলেন।
 
আপনি বায়ার রিকোয়েস্ট পাঠাচ্ছেন, ঈদের শুভেচ্ছা নয় যে সবাইকে একই জিনিস কপি-পেস্ট করে করে পাঠায় দিবেন।
 
  • Short and Sweet: সব সময় চেষ্টা করবেন অফার যতটুকু সম্ভব সংক্ষিপ্তভাবে লিখতে। কারণ আপনি ছাড়াও আরো প্রচুর রিকোয়েস্ট সেই বায়ার পেয়েছে, সবগুলো রিকোয়েস্ট পড়া অনেক কষ্টসাধ্য বিষয়, তাই অতিরিক্ত বড় রিকোয়েস্ট সম্পূর্ণ এড়িয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটা বেশি। সেজন্য সবসময় খেয়াল রাখবেন যেন অফারের ডেসক্রিপশন প্রয়োজনের বেশি বড় না হয়।
 
  • Proper Pricing : যে লোকটি গরু কিনার বাজেট নিয়ে এসেছে, তাকে মুরগি কেনার অফার পাঠাবেন না প্লিজ! মনে রাখবেন, অধিকাংশ ক্লাইন্টেই ভালো কোয়ালিটি চাই, কম প্রাইস নয়। যদি আপনি মনে করেন আপনার বেশি প্রাইসে কাজ করার সামর্থ এখনো হয়নি – তাই এই অবস্থার মধ্যে কাজ পাওয়ার জন্য তা কম প্রাইসে করে দিবেন, তাহলে তাড়াতাড়ি ফাইভারের ট্যাব ক্লোস করে ইউটিউব/গুগলে যান এবং নিজের স্কিল বাড়ানোর মধ্যে মনযোগ দেন। যখন যথাযথ প্রাইসে কাজ করার সামর্থ হবে তখন আবার ফাইভারে অবশ্যই ফিরে আসবেন.
 
  • Include the Keyword : বায়ার যেসব কীওয়ার্ড ব্যবহার করেছে, তা অবশ্যই অফারের মধ্যে সঠিকভাবে ব্যবহার করবেন।
বায়ার দেখেই যেন বুঝতে পারে যে – সে কি চাই এই বিষয়ে আপনি ভালো করে অবগত আছেন এবং তার সকল রেকোয়ার্মেন্টস আপনি যথাযথভাবে বুঝতে পেরেছেন।
 
  • Proof Read Offers : অফার সাবমিট করার আগে পরীক্ষার খাতার মতো সবকিছুতে আরেকবার চোখ বুলিয়ে নিবেন, কোনো ধরণের ভুল যেন না থাকে।
 
  • Be Available : বায়ার অনেক সময় যাদের রিকোয়েস্ট ভালো লাগে, তাদের অর্ডার করার আগে টেক্সট পাঠায়। বায়ার মেসেজ দিলে আপনি যেন যথা সময়ের মধ্যে রেসপন্স করতে পারেন তা নিশ্চিত করুন। নাহলে দেরিতে যখন মেসেজ দিবেন তখন দেখবেন ক্লাইন্টে রিপ্লায় দিবে “Sorry I have hired someone else.”
 
  • Others : যথাযথ বায়ার রিকোয়েস্ট পাঠানো হঠাৎ করে একদিনে শিখে ফেলা সম্ভব না, অনেক এক্সপেরিমেন্টের পর আস্তে আস্তে বুঝতে পারবেন কিভাবে উপযুক্ত অফার পাঠানো যায়।
 
তাই উপরোক্ত নিয়মগুলো মেনে চলুন, ধৈর্য ধরুন, নিয়মিত রিকোয়েস্ট পাঠান।
 
যারা স্কীলড তাদের কাজ দেয়ার জন্য অনেক ক্লাইন্টেই বসে আছে, ধৈর্য ধরে চেষ্টা চালিয়ে যান – পেয়ে যাবেন।

About insider

Check Also

Why fiverr BAN my Account?

ফাইভারে অ্যাকাউন্ট ব্যান হওয়ার পেছনে অন্যতম একটি কারণ

আজকে যখন আমাদের ইনস্টিটিউটে ফ্রিল্যান্সিং বিষয়ক সাপোর্ট দিচ্ছিলাম তখন আমাদের এক ছাত্র আমাকে বলে “স্যার …

Leave a Reply

Your email address will not be published.